Friday, September 10, 2010

কোথায় ছিলে তুমি এতদিন?
হঠা এসে দাঁড়ালে ধূমকেতুর মত,
তারপর পায়ে পায়ে এগিয়ে এলে-
আমার বুকে একটা হাত রেখে বললে,
“কি হল? চিনতে পারছ না?
না কি অভিমান করে চিনেও না চেনার ভান?
উঁ হুঁ, ঐটি আমার সাথে করতে এস না ভুলেও
গো-হারান হেরে যাবে ...”

বলেই তুমি হাসলে একটু
আর তোমার ঐ হাসিটুকু ...
এত সুন্দর!

ঐ একটা জিনিস দেখার জন্য কী না করতে পারি আমি!
তোমায় দু-কাঁধে তুলে ঘুরতে পারি গোটা পৃথিবী,
হতে পারি তোমার ইচ্ছেয় কখনও বক্তা কখনও শ্রোতা,
কিংবা যখন নিজের হাতের রান্না
যত্ন করে বেড়ে দাও পাতে,           
মন ভরে না তোমায় প্রথম গ্রাসটা
খাইয়ে না দিলে...

তোমার পছন্দ নীল রঙ;
এবার তোমায় নিয়ে এসেছি যেখানে-
সামনে সমুদ্রের নীল আর উপরে আকাশের,
এত সুন্দর!

আজ পূর্ণিমা-
সন্ধে থেকে দুজনে বসে সমুদ্রের ধারে বালির উপর;
ঢেউ গুনে গুনে ক্লান্ত তুমি;
রাত হছে, হাওয়া বাড়ছে, আর তার সাথে
পাল্লা দিয়ে বাড়ছে ঢেউয়ের গর্জন।
একটা সময় তুমি আমার এক্কেবারে গা ঘেঁষে বসলে;
ফিসফিস করে বললে,
“আর ভাল লাগছে না... এবার চল উঠি”

তোমার ভাল না লাগার অর্থ আমি জানি
আর সেইসঙ্গে জানি একটু-আধটু দুষ্টুমিও-
অবশেষে তাই ভাল লাগলো তোমার;
আমার কোলে মাথা রেখে তৃপ্ত তুমি ঘুমিয়ে পড়লে
আর আমি...
না, আমার চোখে ঘুম নেই-
তোমার কপাল থেকে নরম চুলগুলো সরিয়ে দিয়ে
দেখলাম তোমার উজ্জ্বল মুখটা
খেলা করে চলেছে চাঁদের সঙ্গে...
এত সুন্দর!

আরে এ কী!
চাঁদের আলোয় এত তেজ কিসের?
ভুল ভাঙতে দেরী হল না-
চাঁদ নয়, এ যে সূর্য!

আবার প্রতিদিনের জীবন-
অভ্যস্ত ব্যস্ততা, কাজের চাপ;
স্বপ্ন তো আসলে স্বপ্ন-ই!
তবু এক এক সময় মনে হয়,
বাস্তব এত রূক্ষ বলেই না
স্বপ্ন এত সুন্দর!

4 comments:

  1. hmmmmmmm........valo......tobe eta thik kake utsorgo korte cheyechis????????/

    ReplyDelete
  2. hmm... a gud realization... very deep thoughts behind those lines... u must be in love to write this :)

    ReplyDelete